প্রচ্ছদ

চাঙ্গা হচ্ছে গোলাপগঞ্জ বিয়ানীবাজার আ.লীগ:সম্মেলন ঘিরে সরব নেতারা

12 November 2019, 16:27

গোলাপগঞ্জের ডাক

সেলিম হাসান কাওছার:  ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবুও নিশ্চুপ রাজনীতি। দ্ব›দ্ব প্রতিহিংসা যেন পিছু ছাড়ছিল না। নানা কারণে নেতারা বিভক্ত। দীর্ঘদিন থেকে এমন অবস্থা বিরাজমান গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগে। ইউনিয়ন, উপজেলা, পৌরসভা এমনকি জাতীয় সংসদ নির্বাচনেও ছিল নেতাকর্মীদের একই অবস্থা। দ্ব›দ্ব আর বিভক্তিতে নেতারা ছিলেন রাজনীতির আড়ালে। কিন্তু এখন দুই উপজেলার নীরব থাকা নেতারা হচ্ছেন সরব। কারণ একটাই নিকটে এসেছে দুই উপজেলা আওয়ামী লীগের সম্মেলন। নেতারা গত দুই সপ্তাহ ধরে চলাচ্ছেন বিরামহীন লবিং-তদবির। নীরব থাকা নেতারা পদের আসায় বেশ চাঙ্গা হয়ে ওঠেছেন। তবে পদ-পদবি পাওয়ার পর তাদের চাঙ্গাভাব থাকবে কি-না-তা নিয়ে সিনিয়র নেতারা সংশয় প্রকাশ করেছেন।
সূত্র মতে, আগামীকাল বুধবার গোলাপগঞ্জ উপজেলা এবং পরদিন বৃহস্পতিবার বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। বিয়ানীবাজারে ১৬বছর পর ও গোলাপগঞ্জ উপজেলায় দীর্ঘ ১৪ বছর পর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আজ মঙ্গলবার শেষ হচ্ছে গোলাপগঞ্জ উপজেলার সকল ইউনিয়নের সম্মেলন। গোলাপগঞ্জ-বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের কমিটিতে যারা ছিলেন তাদের মধ্যে অনেকের বায়োজষ্ট হয়ে পড়েছেন। দীর্ঘদিন থেকে এ দুই উপজেলায় আওয়ামী লীগের নতুন কমিটি গঠনের দাবি ছিল দলের ত্যাগী, পরীক্ষিত, নির্যাতিত নেতাকর্মীদের। কিন্তু হচ্ছে হবে বলে বছরের পর বছর পার হচ্ছিল। দীর্ঘ সময়ে ওই দুই উপজেলা আওয়ামী লীগের কোনো সম্মেলন কিংবা নতুন কমিটি গঠিত না হওয়ায় দলীয় কার্যক্রমে দেখা দেয় স্থবিরতা শুরু হয় অভ্যন্তরিণ কোন্দলও। অবশ্য দুটি উপজেলার সম্মেলনকে সামনে রেখে পদ প্রত্যাশী ও তাদের সমর্থকরা প্রচার প্রচারণায় সরগরম করে তুলেছেন উপজেলার অলিগলি।

গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে লড়ছেন সদর ইউপির সাবেক চেয়ারম্যান গোলাপগঞ্জ উপজেলা আ.লীগের বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক লুৎফুর রহমান, বর্তমান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, সাধারণ সম্পাদক পদে গোলাপগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক, উপজেলা আওয়ামী লীগের বর্তমান প্রচার সম্পাদক ও গোলাপগঞ্জ পৌরসভার সাবেক মেয়ার জাকারিয়া আহমদ পাপলু, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আকবর আলী ফখর, গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মিসবাহ, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি খাইরুল হক, উপজেলা আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক মিজানুর রহমান চৌধুরী, সাবেক উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক জিল্লুর রহমান, ঢাকা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন।

সম্মেলনের দিনক্ষণ ঠিক করার পর থেকে তারাই আলোচনায় আসছেন।
অপরদিকে সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন জাকারিয়া আহমদ পাপলু ও আকবর আলী ফখর। তাদের পক্ষে শতশত সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সর্বশেষ গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হয় ২০০৪ সালে। সম্মেলনে প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরীকে সভাপতি ও রফিক উদ্দিনকে সাধারণ সম্পাদক করে উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠিত হয়। অপরদিকে দীর্ঘ ১৬ বছর পর বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। উপজেলা আওয়ামী লীগের সম্মেলনকে সামনে রেখে সভাপতি পদে নাম শোনা যাচ্ছে-বর্তমান সভাপতি আব্দুল হাছিব মনিয়া, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, সহ-সভাপতি আব্দুল আহাদ কলা, মাথিউরা ইউপির সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা জমির উদ্দিন, চারখাই ইউপি চেয়ারম্যান মাহমদ আলী। সাধারণ সম্পাদক পদে পদপ্রত্যাশীদের তালিকা দীর্ঘ।

এ পদে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা স্বেচ্ছাসেবকলীগের বর্তমান সভাপতি আবুল কাশেম পল্লব, পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ আব্দুস শুকুর, উপজেলা আওয়ামী লীগের সাংগঠিক সম্পাদক আহমদ হোসেন বাবুল, উপজেলা আ.লীগের প্রচার সম্পাদক হারুনুর রশিদ দিপু, সহ-দপ্তর সম্পাদক দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক জামাল হোসেনসহ অনেকের নাম শোনা যাচ্ছে। সর্বশেষ বিয়নীবাজার উপজেলা আওয়ামীলীগের সম্মেলন হয় ২০০৩ সালে। ওই সম্মেলনে ৬৭ সদস্য বিশিষ্ট উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। ওই সম্মেলনে আব্দুল হাছিব মনিয়াকে সভাপতি ও মুক্তিযোদ্ধা আতাউর রহমান খানকে সাধারণ সম্পাদক করা হয়।
সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও দুই উপজেলায় অন্যান্য পদে প্রায় অর্ধ্ব শতাধিক পদ প্রত্যাশী রয়েছেন। আর এ সম্মেলনে গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর অতিরিক্ত বয়স হওয়ার কারণে তিনি লড়ছেন না বলে ঘনিষ্টজনরা জানিয়েছেন।

সূত্র-দৈনিক সবুজ সিলেট

 

  •  
  •  

সর্বশেষ খবর