প্রচ্ছদ

দেশের পথে প্রধানমন্ত্রী: কমিটির আশায় গোলাপগঞ্জের আ.লীগের পদপ্রত্যাশীরা

03 December 2019, 21:21

গোলাপগঞ্জের ডাক
ফাইল ছবি

ডাক ডেস্কঃ  ঢাকার উদ্দেশে মাদ্রিদ ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকাল ১০টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান মাদ্রিদ টোরেজন বিমানবন্দর ত্যাগ করে। মঙ্গলবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে বিমানটির হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলন (কপ-২৫)’ এ যোগ দিতে গত ১ ডিসেম্বর স্পেনের উদ্দেশে পাড়ি জমান প্রধানমন্ত্রী।

জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) ২-১৩ ডিসেম্বর চিলির সভাপতিত্বে এবং স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে অনুষ্ঠিত হয়।

স্পেন সফরকালে প্রধানমন্ত্রী মাদ্রিদের হোটেল ভিলা ম্যাগনায় অবস্থান করেন। ২ ডিসেম্বর (সোমবার) সকালে প্রধানমন্ত্রী স্পেনের সর্ববৃহৎ প্রদর্শনী কেন্দ্র এবং ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ ভেন্যু ফিরিয়া দা মাদ্রিদে ‘কপ-২৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। পরে তিনি ‘কপ-২৫’র ওয়ার্কিং সেশনে যোগ দেন এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

প্রধানমন্ত্রীর স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন। সোমবার সন্ধ্যায় রাজপ্রাসাদে স্পেনের রাজা এবং রানি আয়োজিত সংবর্ধনায় যোগ দেন।

….

এদিকে  গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হয়েছে প্রায় তিন সপ্তাহ আগে। কিন্তু এখন অবধি এ উপজেলায় কোনো কমিটি দিতে পারেনি দলটি। অভ্যন্তরীণ কোন্দলের কারণে সম্মেলনের দিন হট্টগোলের সৃষ্টি হয়। সেই হট্টগোলের রেশেই গড়াচ্ছে সময়, গণপদত্যাগের হুমকি দিচ্ছেন নেতাকর্মীরা। শেষপর্যন্ত বিষয়টি গড়িয়েছে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার কাছে।

জানা গেছে, গেল ১৩ নভেম্বর গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সিলেট-৬ আসনের (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) এমপি নুরুল ইসলাম নাহিদ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন,এড. মিসবাহ উদ্দিন আহমদ, নির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্মেলনে সমঝোতার ভিত্তিতে কমিটি গঠনের চেষ্টা করা হয়। কিন্তু তৃণমূলের নেতাকর্মী এবং দলীয় কাউন্সিলররা ভোটের মাধ্যমে কমিটি গঠনের দাবি জানান। একপর্যায়ে বর্তমান কমিটির সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীকে সভাপতি রেখে ও সৈয়দ মিসবাহকে সাধারণ সম্পাদক করে সমঝোতার কমিটি গঠনের চেষ্টা হয়। মিসবাহ সাংসদ নাহিদের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। এ সমঝোতার বিপক্ষে ফুঁসে ওঠেন উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। নাহিদ ‘পকেট কমিটি’ গঠনের চেষ্টা করছেন বলে অভিযোগ করেন তারা।

জানা গেছে, ‘পকেট কমিটি’ গঠনের প্রতিবাদে নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। বিক্ষুব্ধ নেতাকর্মীরা পৌর শহরে সড়কও অবরোধ করেন। পরিস্থিতি বেগতিক দেখে আওয়ামী লীগ নেতৃবৃন্দ পুলিশ প্রহরায় সম্মেলনস্থল ত্যাগ করেন।

এদিকে, গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কমিটি নিয়ে জেলা আওয়ামী লীগের সিদ্ধান্ত দেওয়ার কথা ছিল। কিন্তু জেলা আওয়ামী লীগ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে, এমন শঙ্কায় কোনো সিদ্ধান্ত দেয়নি। বিষয়টি কেন্দ্রীয় নেতৃবৃন্দকে দেখার অনুরোধ করে জেলা আওয়ামী লীগ।

এরই মধ্যে গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের প্রায় সাড়ে তিনশ’ কাউন্সিলর কোনো ধরনের ‘পকেট কমিটি’ না দিতে কেন্দ্রের কাছে চিঠি পাঠান। কেন্দ্রীয় নেতারা এ ধরনের কমিটি হবে না বলে তাদেরকে আশ্বস্ত করেন। তবে কমিটি চাপিয়ে দেওয়া হতে পারে, এ আভাস পেয়ে গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বেশকিছু নেতাকর্মী শনিবার (৩০ নভেম্বর) সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। তারা বলেন, কোনো ধরনের পকেট কমিটি বা চাপিয়ে দেওয়া কমিটি তারা মেনে নেবেন না। এ রকম চেষ্টা হলে তারা গণপদত্যাগ করবেন।

আওয়ামী লীগের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতি নিয়ে শনিবার সন্ধ্যায় ঢাকায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সাথে দেখা করেন সিলেটের এক প্রবীণ আওয়ামী লীগ নেতা, যিনি গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের দায়িত্বশীল পদে রয়েছেন। তিনি কমিটি নিয়ে পুরো পরিস্থিতি শেখ হাসিনাকে অবহিত করেন।

বিস্তারিত শুনে শেখ হাসিনা বিষয়টি নিয়ে আওয়ামী লীগের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনের সাথে কথা বলেন। তিনি গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কমিটি তাকে অবহিত না করে যাতে দেওয়া না হয়, সে বিষয়ে আহমদকে নির্দেশনা দেন।

আজ মঙ্গলবার স্পেন থেকে দেশে আশার খবর শুনে গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের পদপ্রত্যাশী ও সমর্থকদের মধ্যে  উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। উপজেলা আ.লীগের বিভিন্ন সূত্রে জানা যায়,ওই উপজেলা আওয়ামী লীগের সকল সভাপতি ও সাধারণ সম্পাদক প্রত্যাশীরা ঢাকায় অবস্থান করছেন।

  •  
  •  

সর্বশেষ খবর